মাহমুদউল্লাহ তা বাউন্ডারি ধরে ছক্কা হাঁকান, যখন লিটল তার 600তম ছক্কাটি একটি বিশাল আঘাতে উদযাপন করেন!

মোস্তাফিজ রোহিতের ২০০তম ছক্কা উদ্বেগে পাঠাচ্ছেন, মাহমুদুল্লাহ ৫০০তম ছক্কা পাবার জন্য প্রস্তুতি নিচ্ছেন, এবং লিটল ৬০০তম ছক্কার জন্য প্রস্তুতি নিচ্ছেন


আয়ারল্যান্ড ৯৬ রানে শেষ হতে গিয়েছে। রোহিত শর্মা একেবারেই চমকে দিয়েছেন, ৩৭ বলে ৫২ রানে। তারপর কাঁধের ব্যথায় রিটায়ার্ড হার্টের দ্বারা মাঠ থেকে বিদায় নেন। তবে, এখানে রোহিতের পাঠানো ছক্কা স্মরণীয় ছিল।

টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড (৪২) রোহিত গতকাল মহেন্দ্র সিং ধোনির নিকট পেছনে ফেলেছেন। মাহিলা জয় ও বিরাট কোহলির পরে, টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় খেলোয়াড় হিসেবে ১ হাজার রানের মাইলফলকে পেয়েছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৪ হাজার রানের মাইলফলকেও রোহিত নিয়েছেন সেরা স্থানে। ছেলেদের এই সংস্করণে, বিরাট কোহলির পরে রোহিতের দ্বিতীয় সর্বাধিক রান অধিনায়কত্ব স্থানে। তিনজনের মধ্যে থাকেন পাকিস্তানের বাবর আজম।

এখানে ভারতের অধিনায়ক রোহিত একটি জায়গায় অবশ্যই প্রথম। সেটি হল ছক্কা মারা।
গতকাল নিউইয়র্কে, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের জয়ের দশম ওভারে রোহিত শর্মা 8 উইকেট হারিয়ে অবসর নেন। নবম ওভারে আইরিশ পেসার জশ লিটল মারেন পরপর দুটি ছক্কা। শেষ ছক্কাটি ডিপ ফাইন পায়ের উপর দিয়ে মারা হয়েছিল, যা রোহিতের ক্রিকেটে 600তম আন্তর্জাতিক ছক্কা! প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনটি সংস্করণ একত্রিত করে এই মাইলফলক অর্জন করেন রোহিত।

এই যাত্রায় রোহিত অনেক আগেই ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইলকে ছাড়িয়ে গেছেন। 473 ম্যাচ জুড়ে 499 ইনিংসে 600 ছক্কা নিয়ে রোহিত শীর্ষে বসেছেন, 483 ম্যাচ জুড়ে 551 ইনিংসে 553 ছক্কার সাথে গেইলকে পিছনে ফেলেছেন। উভয়ই আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র ব্যক্তি যিনি 500 টিরও বেশি ছক্কা মেরেছেন, বিভিন্ন ফরম্যাটে - ইউনিভার্স বস এবং হিটম্যান!
এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শহীদ আফ্রিদি। তিনি 524 ম্যাচ জুড়ে 508 ইনিংসে 476 টি ছক্কা মেরেছেন, যা তাকে এই ডোমেনে পাকিস্তানি মাষ্টার বানিয়েছে। সুতরাং, আন্তর্জাতিক ক্রিকেটে, শুধুমাত্র এই তিনজন ব্যাটসম্যানই 400 টিরও বেশি ছক্কা মেরেছেন বিভিন্ন ফরম্যাটে মিলিয়ে। বাকিরা এই চিহ্নের নিচে পড়ে। কিন্তু কত নিচে? বাংলাদেশের প্রেক্ষাপটে এ প্রশ্ন উঠতে পারে।

ঠিক আছে, আন্তর্জাতিক ক্রিকেটে বিভিন্ন ফরম্যাটের সমন্বয়ে, বাংলাদেশের হয়ে কে সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন? তামিম ইকবাল সেই বিশেষত্বের অধিকারী। তামিম 391 ম্যাচে 452 ইনিংসে 189টি ছক্কা মেরেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন মাহমুদউল্লাহ। 413 ম্যাচে 416 ইনিংসে মাহমুদউল্লাহ তামিমের চেয়ে একটি কম ছয় মেরেছেন—188—। হার্শেল গিবস, ম্যাথিউ হেডেন, গর্ডন গ্রিনিজ, কুমার সাঙ্গাকারা এবং বাবর আজমের মতো ক্রিকেটাররা তামিম এবং মাহমুদউল্লাহর তুলনায় কম ছক্কা মেরেছেন। 461 ম্যাচে 509 ইনিংসে 171টি ছক্কা সহ বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে মুশফিকুর রহিম তৃতীয় স্থানে রয়েছেন। তাকে অনুসরণ করছেন সাকিব আল হাসান। ৪৩৬ ম্যাচে ৪৭৭ ইনিংসে ১৩৩টি ছক্কা মেরেছেন সাকিব।

রোহিতের 600টি ছক্কার মধ্যে, তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে 193টি ছুঁয়েছেন। এই সংস্করণে রোহিতের সর্বোচ্চ ছক্কা। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ১৭৩টি ছক্কায় দ্বিতীয় স্থানে রয়েছেন। একদিনের আন্তর্জাতিকে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়ে তালিকার শীর্ষে রয়েছেন রোহিত। 254 ইনিংসে 323টি ছক্কা মেরেছেন তিনি। ক্রিস গেইল 331 ছক্কার সাথে অনুসরণ করেন এবং আফ্রিদি 351 ছক্কা নিয়ে তালিকার শীর্ষে। রোহিত তার 17 বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এত বেশি টেস্ট খেলেননি। 59 টেস্ট এবং 101 ইনিংসে তিনি 84টি ছক্কা মেরেছেন। সবচেয়ে বেশি টেস্ট ছক্কা হাঁকানো অধিনায়কদের মধ্যে তিনি 12তম স্থানে রয়েছেন। ১৮৫ ইনিংসে ১২৮টি ছক্কা হাঁকিয়ে এই তালিকার শীর্ষে আছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।



Next Post Previous Post